৪১ হাজার প্রাথমিক বিদ্যালয়ে ইন্টারনেট সংযোগ

ঢাকা: চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি৪) আওতায় ইন্টারনেট সংযোগ দেয়া হবে ৪১ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।

ওয়াই-ফাই সিস্টেমের মাধ্যমে ইন্টারনেট সংযোগ ক্রয়ের নিমিত্ত প্রতিষ্ঠান নির্বাচনের জন্য উন্মুক্ত দরপত্র আহবান করা হযয়েছে। উক্ত দরপত্র প্রক্রিয়ায় রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবন জেলার ১২৯৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য ইন্টারনেট সেবা ক্রয়ের কোন কোন দরপত্রদাতা দরপত্র প্রস্তাব দাখিল না হওয়ায় পুনঃদরপত্র আহবানের সিদ্ধান্ত হয়। এছাড়া ৬১টি জেলার ৩৯,৭০১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য ওয়াই-ফাই সিস্টেমের মাধ্যমে ইন্টারনেট সংযোগ স্থাপনের জন্য গ্রামীনফোন লিমিটেডকে কার্যাদেশ প্রদান করা হয়েছে।

উক্ত কার্যাদেশের আওতায় পার্বত্য চট্টগ্রামের ৩টি জেলা ব্যতিত ৬১টি জেলায় ১ম পর্যায়ে ১০০০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ওয়াই-ফাই সিস্টেমসহ সিম বিতরণ করা হয়েছে।

২য় পর্যায়ে প্রামীনফোন লিমিটেড ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ১৫৪২৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে
ওয়াই-ফাই সিস্টেমের মাধ্যমে ইন্টারনেট সংযোগ স্থাপন করেছে।

৩য় পর্যায়ে রাজশাহী, রংপুর, সিলেট, চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগের ২৩২৭৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ওয়াই-ফাই সিস্টেমের মাধ্যমে ইন্টারনেট সংযোগ স্থাপন করবে। এলক্ষ্যে গ্রামীনফোন লিমিটেড রাজশাহী, রংপুর, সিলেট, চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগের সংশ্লিষ্ট উপজেলা শিক্ষা অফিসে ওয়াই-ফাই সিস্টেম ও সিম সরবরাহ করবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এক স্মারকে এ তথ্য জানানো হয়েছে।

এঅবস্থায়, গ্রামীনফোন লিমিটেড কর্তৃক সরবরাহকৃত ওয়াই-ফাই সিস্টেম ও সিম সংযুক্ত তালিকা অনুযায়ী
রাজশাহী, রংপুর, সিলেট, চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগের সংশ্লিষ্ট উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিতরণ এবং বিদ্যালয়সমূহে বিতরণের রিসিভিং কপি সংরক্ষণ করার জন্য অনুরোধ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.