অস্ট্রেলিয়ার হয়ে ‘দুই’ হাতে বল করে আলোচনায় ভারতীয় স্পিনার

সব্যসাচী বোলার; অর্থাৎ দুই হাতেই বল করতে পারেন যারা। সাম্প্রতিক সময়ে পুরো বিশ্ব জুড়েই বিরল এই প্রতিভাসম্পন্ন বেশ কয়েকজন স্পিনারের ভেলকি দেখেছে ক্রিকেট বিশ্ব।

শ্রীলঙ্কার স্পিনার কামিন্দু মেন্ডিস তো আন্তর্জাতিক ক্রিকেটেও তার এই প্রতিভার সাক্ষর রেখেছেন। এবার অস্ট্রেলিয়ার জার্সিতে যুব বিশ্বকাপেও দেখা মিলো ‘দুই’ হাতে বল করতে পারা স্পিনারের।শুক্রবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছিলো অস্ট্রেলিয়া। যেখানে ‘দুই’ হাতে বল করে রীতিমতো আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত অজি অলরাউন্ডার নিভেথন রাধাকৃষ্ণ।

ডানহাতি অফস্পিন ও বাঁহাতি অর্থোডক্স বোলিং করে শুধু যে আলোচিত হয়েছেন রাধাকৃষ্ণ তাই নয়, ওয়েস্ট ইন্ডিজের যুবাদের ১৬৯ রানে বেঁধে ফেলতে রেখেছেন বড় ভূমিকা। সবমিলিয়ে দুই হাতে বল করে ১০ ওভারে ৪৮ রান খরচায় ৩ উইকেট শিকার এই সব্যসাচী স্পিনার।

নিভেথন রাধাকৃষ্ণ ( ছবিঃ আইসিসি)‘দুই’ হাতে বল করে ভেলকি দেখানোর ব্যাট হাতেও দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৩১ (৫৮) রানের ইনিংস খেলে অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দলের ৬ উইকেটের জয়ে অন্যতম মুখ্য ভূমিকা রেখেছেন নিভেথন রাধাকৃষ্ণ।

উল্লেখ্য ভারতের তামিলনাড়ুতে জন্ম নিলেও ২০১৩ সালে মাত্র ১১ বছর বয়সেই সপরিবারে অস্ট্রেলিয়ায় পাড়ি জমিয়েছিলেন নিভেথন রাধাকৃষ্ণ। তবে জন্মভূমি ভারতেই হয়েছিলো তার ক্রিকেটের হাতে খড়ি। যেখানে তামিলনাড়ু প্রিমিয়ার লিগে দুই মৌসুমে খেলার অভিজ্ঞতাও আছে এই সব্যসাচী স্পিনার।

এমনকি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সর্বশেষ আসরে দিল্লি ক্যাপিট্যালসের নেট বোলার হিসেবেও সুযোগ পেয়েছিলেন এই তরুণ তুর্কী।

Leave a Reply

Your email address will not be published.