এই পরিস্থিতিতে বাংলাদেশের অতীত ইতিহাসও ঠিক সুবিধার নয়

ঢাকা টেস্ট বৃষ্টির কবলে ছিল প্রথম তিন দিন। প্রথম দিনে ৫৭ ওভার খেলে ২ উইকেট হারিয়ে ১৬১ রান করে পাকিস্তান। দ্বিতীয় দিনে বাবর আজমরা খেলার সুযোগ পায় ৬.২ ওভার, রান তুলে ২৭। তৃতীয় দিনে খেলাই হয়নি। মঙ্গলবার চতুর্থ দিনে ৩৫ ওভারে খেলে ২ উইকেট হারিয়ে ১১২ রান তুলে ৩০০/৪ রানে ইনিংস ঘোষণা করে পাকিস্তান।

জবাবে ব্যাটিংয়ে নেমে সময়ের ব্যবধানে উইকেট হারিয়ে পরাজয়ে শঙ্কিত বাংলাদেশ। ২০.৪ ওভারে ৭১ রানে ৭ উইকেট হারায় স্বাগতিকরা। চতুর্থ দিনে ৭ উইকেটে ৭৬/৭ রান নিয়ে দিনের খেলা শেষ করে বাংলাদেশ। ২৩ রানে অপরাজিত আছেন সাকিব আল হাসান। তাকে সঙ্গ দিচ্ছেন স্পিনার তাইজুল ইসলাম।

ফলোঅন এড়াতে চাই আরও ২৫ রান। পরিস্থিতি বলছে, এই রান তোলাই অনেক কঠিন হবে বাংলাদেশের জন্য। এবার পুরোনো হিসেবে ফেরা যাক। আলোকস্বল্পতায় খেলা শেষ হওয়ায় বাংলাদেশের কাজটা একটু সহজ হয়েছে। শেষ দিনে সর্বোচ্চ ৯৮ ওভার খেলা হবে। আর আজ বাংলাদেশ খেলেছে ২৬ ওভার। অর্থাৎ ফলোঅনে পড়লে ম্যাচ বাঁচাতে দুই ইনিংস মিলিয়ে মোট ১২৬ ওভার খেলতে হবে বাংলাদেশকে। কঠিন কাজ? প্রথম ইনিংসে বাংলাদেশের ব্যাটিং দেখে নিশ্চয়ই সম্ভাব্য উত্তরটা পেয়ে যাওয়ার কথা!

এদিকে অতীত ইতিহাসও ঠিক সুবিধার নয়। দুই ইনিংস মিলিয়ে মিরপুরেই বাংলাদেশ ১২৬ ওভারের কম খেলেছে, এমন ম্যাচ আছে ৪টি। ২০০৭ সালে ঢাকার মিরপুরে ভারতের বিপক্ষে টেস্টে বাংলাদেশ দুই ইনিংস মিলিয়ে ৯৪.৫ ওভার ব্যাট করে ইনিংস ও ২৩৯ রানের ব্যবধানে হেরেছে। এরপর ২০১৪, ২০১৫ ও ২০১৮ সালে পর্যায়ক্রমে একইভাবে বাজে ব্যাটিংয়ের খেসারত দিয়েছে বাংলাদেশ। ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ইনিংস ও ২৪৮ রানে হেরেছিল বাংলাদেশ। সে ম্যাচে বাংলাদেশ দুই ইনিংস মিলিয়ে ১১৫.৪ ওভার খেলেছিল।

পাকিস্তানের বিপক্ষেও এর আগে ২০১৫ সালে ঢাকা টেস্টে দুই ইনিংস মিলিয়ে ১০৪.৩ ওভার ব্যাট করে ৩২৮ রানের হার দেখতে হয়। সর্বশেষ উদাহরণ ২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে এই ঢাকাতেই। দুই ইনিংস মিলিয়ে মাত্র ৭৫.১ ওভার ব্যাটিংয়ের খেসারত দিয়ে হারতে হয় ২১৫ রানে।

About Running News

Check Also

মাশরাফির ফিটনেস নিয়ে প্রশ্ন, উড়িয়ে দিলেন ঢাকার কোচ

তিন দিন বাদেই শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসর। দীর্ঘ দিন ধরে মাশরাফি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *